বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেত্রকোণার ভুলে যাওয়া শিশুদের মনে রেখেছে ‘লাইটশোর’

আজকের খবর। ব্রেকিং নিউজে।

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি

লাইটশোর-এর উদ্যোগে প্রকৃতির পাঠশালার তত্ত্বাবধানে গারো-হাজং শিশুদের নিয়ে একটি আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনা গারো পাহাড়ের পাশে ভারত বাংলাদেশ বর্ডার ঘেঁষা ছবির মতো সুন্দর ছোট্ট গ্রাম বারোমারি-লক্ষিপুর। যেখানে গারো-হাজং মিলিয়ে প্রায় ১০০-এর বেশি পরিবার প্রকৃতির সাথে যুদ্ধ করে প্রতিনিয়ত জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছে।

এই গ্রামে মানুষের পাঁচটি মৌলিক চাহিদা যেখানে বিলাসিতা, সেখানে তাদের শিশুদের মুখে হাসি ফোটাতে লাইটশোর ফাউন্ডেশন গত ২৪-২৬ জানুয়ারি আর্ট ক্যাম্প ফর-ইন্ডিজেনাস কিডস শিরোনামে একটি ক্যাম্প আয়োজন করেছে।

গারো এবং হাজং শিশুদের জন্য প্রকৃতির পাঠশালায় সহশিক্ষা কার্যক্রম চালানো ভলান্টিয়ারিং প্রতিষ্ঠান থেকে ৫০-৬০ জন শিশুদের নিয়ে অনুষ্ঠিত হয় এই উদ্যোগ।
আর্ট ক্যাম্পে মেন্টর হিসেবে ছিলেন আর্টিস্ট মোর্শেদ মিশু। এছাড়া শিল্পী রিপ্পি বাংলাও শিশুদের শিল্পকর্ম তৈরির নির্দেশনা ও সহযোগিতা করার উদ্দেশ্যে এই কাজে যোগ দেন। এছাড়া লাইটশোর ফাউন্ডেশনের ফাউন্ডার সুলতানা রাজিয়াসহ গারো এবং হাজংদের মধ্যে ভাস্কর হাজং, অনন্ত হাজং, নাজমুল, সাইলেস ত্রিগেদী, থমাস ত্রিগেদীসহ অনেক পরিচিতমুখ উপস্থিত থেকে শিশুদের শিল্পকর্মে অনুপ্রাণিত করেছেন।

লাইটশোর ফাউন্ডার সুলতানা রাজিয়া বলেন, গারো-হাজং বাচ্চাগুলো ছবি আঁকার ব্যাপারে খুবই আগ্রহী। এই ক্যাম্প আয়োজনের মাধ্যমে আমারদের লক্ষ্য ছিল ভুলে যাওয়া এই শিশুদের একটা সুন্দর ও স্মরণীয় অভিজ্ঞতা দেয়া এবং তাদের আঁকা ছবিগুলো প্রদর্শনীর মাধ্যমে তাদের বৈচিত্র্যময় জীবন সম্পর্কে বাংলাদেশের মানুষ এবং বিশ্বের দরবারে তাদের জীবন সংগ্রামের বাস্তব চিত্র তুলে ধরা।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *