সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভালুকা উপজেলা আ’লীগের দীর্ঘদিন নেই সম্মেলন, স্থায়ীভাবে নেই দলীয় কার্যালয়।

ভালুকা(ময়মনসিংহ)প্রতিনিধি:

ময়মনসিংহের ভালুকায় আ,লীগের সম্মেলনকে কেন্দ্র করে পদ-প্রত্যাশীরা তোরণ, ব্যানার, পোষ্টর টানিয়ে ছিল মহাসড়ক সহ ভালুকা উপশহরে রাস্তাঘাটে। নেতাকর্মীদের মাঝে সম্মেলনের আমেজ ও উৎসাহ উদ্দিপনাও ছিল প্রচুর। কোন কারন ছাড়াই সম্মেলন স্থগিত হওয়ায় চাপা ক্ষোভ বিরাজ করছে পদ প্রত্যাশীদের মাঝে। সম্মেলন ছাড়াই কমিটি ঘোষনা করা হলে অনেক ত্যাগী নেতা বাদ পারার আশংকা প্রকাশ করেছেন সাধারন কর্মীরা।

দলীয় সুত্রে জানা যায়, ২০০৩ সালের ৩০ ডিসেম্বর ৭৩ সদস্য বিশিষ্ট ভালুকায় আ,লীগের থানা কমিটি গঠন করা হয়েছিল। ২০ বছর আগের কমিটির অনেক নেতা মারা গেছে। ভারপ্রাপ্ত দিয়ে চলে আসছে দলের কার্য়ক্রম। দীর্ঘ ২০ বছর পর ২০২২ সালের ৩০ ডিসেম্বর ভালুকায় থানা আ,লীগের সম্মেলনের দিন ঠিক করা হয়। সম্মেলনের সকল প্রস্তুতি নিয়ে ভালুকা সরকারি ডিগ্রী কলেজ মাঠে প্যান্ডেল তৈরি করা হয়েছিল। কিন্ত সম্মেলনের একদিন আগে ২৯ ডিসেম্বর কেন্দ্রের নির্দেশে সম্মেলন স্থগিত করা হয়েছে। কোন কারণ ছাড়াই সম্মেলন বন্ধ হওয়ায় মাঠ পর্যায়ের কর্মীদের উৎসাহ উদ্দিপনা একেবারে কমে গেছে।

অপর সম্মেলনকে কেন্দ্র করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রায় শতাধিক তোরণ তৈরী করা হয়েছে। যা এখনো দৃশ্যমান রয়েছে। সাধারন মানুষের দাবী তোরণ গুলি সরিয়ে নেয়া দারকার। কারন যে কোন সময় তোরণ ভেঙ্গে দুর্ঘটনা ঘটতে যেতে পারে। এ ছাড়া পোষ্টার ব্যানারে ময়লা জমে ভালুকা উপশহরের সৌন্দর্য বিনষ্ট হচ্ছে।

একান্ত সাক্ষাৎকারে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম পিন্টু বলেন, সম্মেলন স্থগিত হওয়ায় ভালুকা আ,লীগ সাংগঠনিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রায় বিশ বছর পর সম্মেলনের মাধ্যমে একটি নতুন কমিটি গঠন করা হবে। তৃণমূলের মতামতের ভিত্তিতে একটি কমিটি গঠন করা হলে সাংগঠনিক ভাবে ভালুকায় আ,লীগ শক্তিশালী হবে।

জেলা আওয়ামী লীগের সাবেক শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক হাজী রফিকুল ইসলাম বলেন, দীর্ঘদিন উপজেলা আওয়ামী লীগের সম্মেলন না থাকায় ওয়ার্ড ইউনিয়নে সাংগঠনিক স্থবিরতা দেখা দিয়েছে, আগামী সংসদ নির্বাচন সামনে তাই উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের মাধ্যমে ওয়ার্ড ইউনিয়ন কমিটি করা করা অতীব জরুরি।

আঞ্চলিক শ্রমিকলীগ ভালুকা উপজেলা শাখার সভাপতি নজরুল ইসলাম সরকার বলেন ওয়ার্ড ও ইউনিয়নের কমিটিগুলোর অনেক নেতা মারা গেছে। ভারপ্রাপ্ত দিয়ে বছরের পর বছর কমিটির কাজ চলছে। তাই সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হলে ভালুকায় আ,লীগ আগের চেয়ে আরো শক্তিশালী হবে।

স্বেচ্ছাসেবকলীগ ১০ নং হবিরবাড়ী ইউনিয়নের সভাপতি মিজানুর রহমান উপজেলা ২০ বছর যাবত কোন কমিটি হয়নি। তাই নবীন ও প্রবীণদের সম্বনয়ে একটি কমিটি গঠনের দাবী করেন এই নেতা।

আওয়ামী লীগ নেতা আজিম উদ্দিন বলেন দীর্ঘ দিন কমিটি নাই, যদি নবীন, প্রবীনদের নিয়ে কমিটি করা হয় তাহলে আগামী সংসদ নির্বাচনে আমরা এই আসন উপহার দিতে পারবো।

অপর দিকে দলটি দেশ পরিচালনা করছে তৃতীয় মেয়াদে অনেক নেতাদের উন্নতি হয়েছে অনেকে আঙুল ফুলে কলাগাছ হয়েছেন রাতারাতি কিন্তু পরিবর্তন হয়নি দলীয় কার্যালয়ের। দলের নামে নেই কোন স্থায়ী কার্যালয়। এই নিয়ে তৃনমলের মাঝে ক্ষোভ রয়েছে।

Spread the love