মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলীকদমে তঞ্চঙ্গ্যাঁ সম্প্রদায়ের ত্রি-বার্ষিক সম্মেলন ও নতুন কমিটি ঘোষণা।

আজকের খবর।

আলীকদম(বান্দরবান) সমর রঞ্জন বড়ুয়া

বান্দরবানের আলীকদম উপজেলায় বাংলাদেশ তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থা (বাতকস) আলীকদম অঞ্চলের ত্রি-বার্ষিক সম্মেলন ও নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

এতে সভাপতি পদে যুদ্ধমনি তঞ্চঙ্গ্যাঁ এবং ” দিপু তঞ্চঙ্গ্যাঁ কে সাধারণ সম্পাদক ও বিশ্বমনি তঞ্চঙ্গ্যাঁ কে সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত করে ২৮ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটি গঠন করা হয়।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি)সকাল ১১ ঘটিকার সময় বাংলাদেশ তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থার (বাতকস) আলীকদম অঞ্চল কমিটির আয়োজনে ত্রি-বার্ষিক সম্মেলন ও নতুন কমিটি গঠন উপলক্ষে পান বাজার জেলা পরিষদের রেস্ট হাউজ হলরুমে সভায় পুরান কমিটি বিলুপ্তি ঘোষণা করে নতুন কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থা আলীকদম অঞ্চল কমিটি সভাপতি বুলু তঞ্চঙ্গ্যা সভাপতিত্বে এবং সমিরন তঞ্চঙ্গ্যাঁ সাধারণ সম্পাদক, ‘বাংলাদেশ তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থা’ আলীকদম অঞ্চল কমিটি সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-দীপ্তিময় তালুকদার আহবায়ক, ‘বাংলাদেশ তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থা” কেন্দ্রীয় কমিটি ও সম্মানীত সদস্য, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ।

উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন,কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা,সম্মানীত সদস্য, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-দুংড়ি মং মার্মা,সম্মানীত সদস্য,বান্দরবান পার্বত্য জেলা পরিষদ,মোঃ জামাল উদ্দিন,সভাপতি (ভারপ্রাপ্ত) বাংলাদেশ আওয়ামীলীগ আলীকদম উপজেলা শাখা আলীকদম উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি সমর রঞ্জন বড়ুয়া, সুচিত্রা তঞ্চঙ্গ্যা যুগ্ম আহবায়ক,বাংলাদেশ তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থা’ কেন্দ্রীয় কমিটি।বিশ্বনাথ তঞ্চঙ্গ্যাঁ চেয়ারম্যান,আলেক্ষ্যং ইউনিয়ন পরিষদ, রোয়াংছড়ি,রবিদয় তঞ্চঙ্গ্যাঁ (প্রু) সাবেক সহ-সভাপতি, ‘বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থা’ কেন্দ্রীয় কমিটি,উজ্জ্বল তঞ্চঙ্গ্যাঁ সাংবাদিক ও সদস্য সচিব,”বাংলাদেশ তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থা” কেন্দ্রীয় কমিটি,মংক্যনু মার্মা হেডম্যান ২৮৯ নং তৈন মৌজা,আলীকদম,মোঃকফিল উদ্দিন চেয়ারম্যান,৩নং নয়াপাড়া ইউনিয়ন পরিষদ।

আলোচনা সভায় বক্তারা বলেন,উপজেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তঞ্চঙ্গ্যাঁ সম্প্রদায়ের সাংস্কৃতিক কালচার,মাতৃভাষা রক্ষা করা, সকলে মিলেমিশে এক্যবদ্ধ হয়ে জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একযোগে কাজ করার তাগিদ দেওয়া হয়। সকল ধরনের কুসংস্কার পরিত্যাগ করা জন্য অনুরোধ করেন এবং যারা দূর্গম এলাকা উপজেলা থেকে সদরের বিভিন্ন বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের লেখা পড়ার মান উন্নয়নের লক্ষে একটি ছাত্রবাস নির্মাণ করার দাবি জানান বক্তারা তঞ্চঙ্গ্যাঁ কল্যাণ সংস্থার কেন্দ্রীয় কমিটির নিকট। বক্তারা আরও বলেন,পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি মহোদয় সকল সম্প্রদায়ের মান উন্নয়নের জন্য শিক্ষা,স্বাস্থ্য, বাসস্হানসহ সকল ধরনের সুযোগ সুবিধা সহায়তা প্রদান করেছেন। যে জাতি যত শিক্ষিত হবে সে জাতি উন্নতির দিকে অগ্রসর হবে। মন্ত্রীর সহায়তায় বান্দরবানে প্রথম ৫ তলা ভবন তঞ্চঙ্গ্যাঁ ছাত্রবাস নির্মাণ করা হয়েছে। আগামীতেও সকল ধরনের সুযোগ সুবিধা প্রদান করা হবে বলে জানান।

পরে আলীকদম তঞ্চঙ্গ্যাঁ স্টুন্ডেন্ট ওয়েলফেয়ার ফোরাম এর কার্যকরি কমটি গঠিত হয়,উক্ত কমিটিতে সভাপতি পদে সুমন্ত তঞ্চঙ্গ্যাঁ ও সাধারণ সম্পাদক পদে অন্তর তঞ্চঙ্গ্যাঁসহ মোট ১৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

আলোচনা সভার পরে স্হানীয় শিল্পীদের অংশ গ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *