সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চন্দ্রনাথ পাহাড়ে শিবচতুর্দশী মেলা শুরু ১৮ ফেব্রুয়ারী!

আজকের খবর। ব্রেকিং নিউজে।

আকাশ দাশ সৈকত/বিশেষ প্রতিবেদন

উপমহাদেশের সনাতন ধর্মের অন্যতম তীর্থস্থান চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার চন্দ্রনাথ মন্দিরে শিবচতুর্দশী মেলা শুরু হবে আগামী ১৮ ফেব্রুয়ারী শনিবার থেকে। যার জন্য ইতিমধ্যে দেশের দূর দুরন্ত থেকে হাজারো তীর্থযাত্রী আসতে শুরু করেছে।

আনুমানিক ৩০০ বছরের পুরনো সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের এই মেলা। প্রতিবছর শিব চতুর্দশী তিথিতে এ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। শিবরাত্রি ব্রতসহ শিবলিঙ্গে পুষ্পার্ঘ্য নিবেদন করতে দেশ-বিদেশের লাখো সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের পুণ্যার্থী জড়ো হন এ মেলায়। মেলায় আবার কেউ কেউ পুর্ব পুরুষদের আত্মার শান্তি কামনায় তাদের আত্মার নিকট পিন্ডদান করে থাকেন।

বাংলাদেশ ছাড়াও উপমহাদেশের ভারত, নেপাল ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের প্রত্যন্তঞ্চল থেকে সনাতন ধর্মাবলম্বী লাখ লাখ নর-নারীর সমাগম হয়ে থাকে। মেলার সার্বিক তত্ত্বাবধানে থাকে মেলা কমিটি ও স্রাইন কমেটি। এছাড়াস্থানীয় পুলিশ ও উপজেলা প্রশাসনের সাথে সিসি ক্যামেরা ধারা মন্দিরটি সর্বদা আইনশৃঙ্খলার নিয়ন্ত্রণে থাকেন।

এইদিকে চন্দ্রনাথ মন্দির ছাড়াও তীর্থযাত্রীদের জন্য মন্দিরের পাদদেশে আরো রয়েছে ক্রমধেশ্বরী কালী মন্দির, ভোলানন্দগিরি সেবাশ্রম, শনি ঠাকুর বাড়ী, প্রেমতলা, শ্রী শ্রী লোকনাথ ব্রাহ্মচারী সেবাশ্রম, শ্রী রামকৃষ্ণ সেবাশ্রম, গিরিশ ধর্মশালা, দোল চত্বর, তীর্থ গুরু মোহন্ত আস্তানা, বিবেকানন্দ স্মৃতি পঞ্চবটি, জগন্নাথ আশ্রম, শ্রীকৃষ্ণ মন্দির, মহাশ্মশানভবানী মন্দির, জগন্নাথ মন্দির, বিরুপাক্ষ মন্দির, পাতালপুরী, অন্নপূর্ণা মন্দির ইত্যাদি।

আসন্ন শিবচতুর্দশী মেলা উপলক্ষে মেলা কমিটির পক্ষ থেকে জানানো হয়, তিনদিনব্যাপী এ মেলা উপলক্ষে বিশ্ব বৈদিক সম্মেলন, মহাতীর্থ পদক ও ঋষি সমাবেশসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সীতাকুণ্ড শংকর মঠ, রামকৃষ্ণ সেবাশ্রম, লোকনাথ ব্রহ্মচারী সেবাশ্রম, জগন্নাথ সেবাশ্রম, শ্মশান কালি বাড়ি, অনুকূল ও রাম ঠাকুরের আশ্রম, জন্মাষ্টমী পরিষদ, গীতা শিক্ষা কমিটি, ভোলানন্দ সেবাশ্রমসহ বিভিন্ন ধর্মীয় সংগঠন গীতাযজ্ঞ, নাম সংকীর্তন, ধর্মসভা, ধর্মীয় সাস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

Spread the love