সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ ডিজিটাল থেকে স্মার্টের দিকে যাচ্ছে, ভালুকায় সালমান এফ রহমান

আজকের খবর। ব্রেকিং নিউজে।

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি:

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি বলেছেন, ১৪ বছরে বাংলাদেশ যথেষ্ট এগিয়েছে। ডিজিটাল থেকে আমারা স্মার্টের দিকে যাচ্ছি। এখন বাংলাদেশে বাজাজ তাদের রোবটিক টেকনোলজি ব্যবহার করেছে। আগামীতে রানার বাংলাদেশে ইলেক্ট্রিক থ্রি হুইলার কাজ করবে। শনিবার (১১ ফেব্রুয়ারি) ৭০ শতাংশ দেশি পণ্যে তৈরি ভালুকায় রানারের থ্রি হুইলার ম্যানুফেকচারিং কারখানার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আমাদের অর্থনীতি তৈরি পোশাকের ওপর নির্ভরশীল। এটা যদি আমরা করতে পারি তাহলে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর স্বপ্নের সোনার বাংলা করা সম্ভব হবে। এ শিল্পকে কেন্দ্র করে ছোট্ট কারখানাগুলো এগিয়ে আসতে পারবে।
এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, এক্সপোর্টের জন্য আমাদের নীতি সহায়তা বাড়াতে হবে। লাইন ইঞ্জিনিয়ারিং এগিয়ে আসতে হবে। এইচএসবি তাদের জরিপে বলেছে, আগামীতে বাংলাদেশ হবে বিশ্বের নবম বৃহৎ মার্কেট। বেকোয়ার্ড লিংকেজগুলো কাজে লাগাতে হবে।
রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, বাংলাদেশ মোটরসাইকেলের পর প্রথম থ্রি হুইলার উৎপাদন করতে যাচ্ছে। ভারত থেকে ৪০০ জন দক্ষ কর্মী কারখানাটিতে মেশিন স্থাপনে সহযোগিতা করেছেন।
থ্রি হুইলার সাধারণ মানুষের বাহন। রানারের সঙ্গে উত্তরা মোটরের চুক্তির মাধ্যমে আমরা এক সঙ্গে কাজ করছি এবং করবো। দুই লাখ ৮০ হাজার সরু রাস্তায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য থ্রি হুইলার ব্যবহার হচ্ছে। চাহিদা মতো থ্রি হুইলার পাঁচ্ছে। প্রতি বছর চার হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। পথের শৃঙ্খলা আনতে প্রয়োজন রেজিস্ট্রেশন করা বাহন। বাংলাদেশ থেকে অটোমোবাইল এক্সপোর্ট করার সম্ভাবনা অনেক। সে আশা নিয়ে আমরা মেড ইন বাংলাদেশ বিশ্বে ছড়িয়ে দিতে পারবো।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সাইফুজ্জামান শিখর এমপি, কাজিম উদ্দিন আহম্মেদ এমপি, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডার) চেয়ারম্যান ও সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বাজাজ অটো লিমিটেড ইন্ডিয়ার প্রেসিডেন্ট ইন্টারন্যাশনাল বিজনেস কেএস গৃহপতি, রানারের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী, সুবীর চৌধুরী ও নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ প্রমুখ।

Spread the love