বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যশোরে শুরু হয়েছে দুইদিন ব্যাপি আইটি মেলা ও শীত উৎসব

আজকের খবর। ব্রেকিং নিউজে।

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

যশোরের ঐতিহ্যবাহী শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে শুরু হয়েছে দুইদিন ব্যাপি আইটি মেলা ও শীত উৎসব।
আজ রবিবার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে এগারোটায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

যশোর আইটি পার্ক ইনভেস্টার অ্যাসোসিয়শনের সভাপতি আহসান কবীরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর আল হেরা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মফিজুল ইসলাম ও প্রেসক্লাব যশোরের সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভিশন নিয়ে আইসিটি পার্ক নির্মাণ করেছিলেন তা বাস্তবায়নে এখানকার উদ্যোক্তারা নিরলসভাবে কাজ করছে। আগামীর স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে স্মার্ট নাগরিক গড়ায় এ পার্কের উদ্যোক্তাদের ভূমিকা রাখতে হবে। পার্ককে ঘিরে বর্তমানে বিদ্যমান যেসব সমস্যা আছে সেগুলো সমাধানে উদ্যোক্তাদের সাথে প্রশাসন ঐক্যবদ্ধভাবে কাজ করবেন বলে জানান।

মেলায় ২০টি আইটি প্রতিষ্ঠান স্টল দিয়েছে। এসব স্টলে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট, গ্রাফিক্স, থ্রিডি অ্যানিমেশন, ডিজিটাল মার্কেটিং, ই-কমার্স, কর্মী ও প্রতিষ্ঠান ব্যবস্থাপনা, হিসাব, প্রোডাকশন, সমবায়, ক্ষুদ্রঋণ সংক্রান্ত পরামর্শ ও সফটওয়্যার প্রদর্শণ করা হচ্ছে।

উল্লেখ্য ২০১৭ সালের ১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন করেন। পরবর্তীতে ১৫ বছরের চুক্তির মাধ্যমে সরকার টেকসিটি নামে একটি কোম্পানিকে পার্কটি দেখভালের দায়িত্ব দেয়। বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার লক্ষ্যে পার্ক স্থাপিত হলেও তা পুরোপুরি ব্যর্থ হয়েছে। একটি মাত্র বিদেশী কোম্পানি এ পার্কে জায়গা বরাদ্দ নিলেও গত বছর তারাও ব্যবসা গুটিয়ে চলে গেছে। শুধু তা-ই নয়, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে প্রথম দিকে চুক্তিবদ্ধ ৩৩টির মধ্যে ২২টি কোম্পানি ব্যবসা গুটিয়ে পার্ক ছেড়ে চলে গেছে। অবশিষ্ট যে ১১টি কোম্পানি রয়েছে সেগুলোর মধ্যে অধিকাংশই রুগ্ন অবস্থায় টিকে আছে।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *