শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ৬ টি প্রতিষ্ঠানে শতভাগ ফেল

আজকের খবর। ব্রেকিং নিউজে।

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ৫৭২টি কলেজের মধ্যে ৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি।বোর্ডের শতভাগ শূন্য পাসের এই শিক্ষা প্রতিষ্ঠান ৬টি হলো কুষ্টিয়ার মিরপুর পোড়াপাড়ার হাজী নুরুল ইসলাম কলেজ, ঝিনইদহ শৈলকুপার রাহাতুনেচ্ছা গালর্স স্কুল এন্ড কলেজ, যশোরের কেশবপুরে সাউটবেঙ্গল কলেজ, নড়াইলের গোবরা মহিলা কলেজ, মাগুরার শিবরামপুর স্কুল এন্ড কলেজ, একই জেলার রাওতারা এইচ এন সেকেনন্ডারি স্কুল এন্ড কলেজ। বিষয়টি নিশ্চিত করে যশোর শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক শমীর কুমার কুন্ডু।

তিনি বলেন, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ৫৭২টি কলেজের মধ্যে এবার ৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ পাস করেছে। একই সাথে ৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি। শূন্য পাসের ৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ থেকে সর্বচ্চ ৬ জন পর্যন্ত পরীক্ষার্থী অংশ নেয়। ননএমপিও এই ৬টি প্রতিষ্ঠানগুলোর অবস্থা একেবারেই রুগ্ন। এসব প্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রী ভর্তি হতে চায় না। তার পরেও এসব প্রতিষ্ঠানের বিষয়ে সর্তক ও শোকজ নোটিশ পাঠাবো। একই সাথে শিক্ষামন্ত্রাণয়ের মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ৯৮ হাজার ২৬৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮২ হাজার ৫০১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৪০ হাজার ৮২১ জন এবং ছাত্রী ৪১ হাজার ৬৮০ জন। পাসের হার ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৭০৩ জন। বহিষ্কৃত হয়েছে ৯ জন। এর আগে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ১ লাখ ২৮ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ২৫ হাজার ৭৪১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৬৪ হাজার ১০৬ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬৩৫ জন। পাসের হার ছিল ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৮৭৮ জন। বহিষ্কৃত হয় ৩ জন।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *