সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সর্বশেষ
সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭শত শিক্ষার্থীর মধ্যে চারা বিতরণের মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী বৃক্ষমেলা শুরু

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

সামাজিক বন বিভাগ যশোর ও যশোর জেলা প্রশাসনের যৌথ আয়োজনে সপ্তাহব্যাপী বৃক্ষ রোপণ ও বৃক্ষমেলা শুরু হয়েছে।
আজ বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে যশোর টাউনহল মাঠে এ মেলা শুরু হয়েছে।
যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
বিশেষ অতিথি ছিলেন, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার ও যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন।
স্বাগত বক্তব্য রাখেন-সামাজিক বন বিভাগ যশোর অঞ্চলের বিভাগীয় বন কর্মকর্তা আবুল কালাম।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেন,জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার বিরূপ আচরণ এখন দৃশ্যমান। বৈশ্বিক তাপমাত্রা যেমন বাড়ছে, তেমনি পাল্লা দিয়ে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। বৈশ্বিক জলবায়ু ও আবহাওয়ার পরিবর্তনের কারণে বিভিন্ন রকমের সংকটের সৃষ্টি হচ্ছে। আমরা যদি দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে না পারি, তাহলে আরও খরা, বন্যা ও তাপ প্রবাহের মতো বিপর্যয় বেড়ে যাবে। মানুষ ও প্রকৃতিকে চরম আবহাওয়ার মোকাবিলা করতে হচ্ছে। প্রাণিজগত, কৃষিক্ষেত্র ও মানুষের মধ্যে আরও ঘনঘন মারাত্মক রোগ ছড়িয়ে পড়ছে। স্বাস্থ্যকর ইকোসিস্টেম ও সমৃদ্ধ জীববৈচিত্র্য নিশ্চিত করতে আমাদের প্রচুর বৃক্ষচারা রোপণ করতে হবে। তাহলেই মানুষের কল্যাণ ও উপার্জনের পথ খোলা থাকবে। আমরা যদি নিয়মিত গাছলাগায়, তাতে সংকট অনেকাংশে মোকাবেলা করা যাবে।
দেয়া হয়েছে। এরপর আয়োজক কমিটি অতিথিদের নিয়ে মেলায় দেওয়া ৩০টি স্টল পরিদর্শন করেন।

উল্লেখ্য উদ্বোধনী অনুষ্ঠানে যশোর বন বিভাগ ও কাশফুল ডট কমের উদ্যোগে শহরের পাঁচটি স্কুলের ৭০০ শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ গাছের চারা বিতরণ করা হয়।

Spread the love